লকডাউনে চেন্নাই পুলিশকে সাহায্য করছে চার চাকার এই রোবট

language dropdown

নজরদারি ছাড়াও স্থানীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সাহায্য করছে এই রোবট। সংক্রমণের এলাকা থেকে অনেকটা দূরে থেকেও এই কাজ করতে পারবে পুলিশ।

expand ছবি দেখুন
1 কিমি দূর থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে এই রোবট নিয়ন্ত্রণ করা যাবে

হাইলাইটস

  • এই বোরটে থাকছে ক্যামেরা
  • টু-ওয়ে ইন্টারকম রয়েছে
  • রিমোট কন্ট্রোলে নিয়ন্ত্রণ হবে

করোনাভাইরাস সংক্রমণে দেশে প্রথম সারিতে রয়েছে চেন্নাই। দক্ষিণের এই শহরে রয়েছে প্রচুর কনটেনমেন্ট জোন।  সুরক্ষিত ভাবে কনটেনমেন্ট জোনে নজরদারি নতুন উপায় নিয়ে এসেছে চেন্নাই পুলিশ। এই জন্য একটি চার চাকার রোবট ব্যবহার শুরু করেছে চেন্নাই পুলিশ। ফলে কনটেনমেন্ট জোন থেকে দূরে থেকেও সঠিক এলাকায় নজরদারি চালানো সম্ভব হচ্ছে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এক কিলোমিটার দূর থেকে এই রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব।

5jddg648

মাত্র এক সপ্তাহে এই রোবট তৈরি হয়েছে

নজরদারি ছাড়াও স্থানীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সাহায্য করছে এই রোবট। সংক্রমণের এলাকা থেকে অনেকটা দূরে থেকেও এই কাজ করতে পারবে পুলিশ। ফলে পুলিশ কর্ম,ঈদের সংক্রমণের আশঙ্কা কমছে। এই রোবটে নজরদারির জন্য একটি ক্যামেরা রয়েছে। এছাড়াও কথোপকথনের জন্য রয়েছে টু-ওয়ে ইন্টারকম। ফলে কোন ঘোষণা করার প্রয়োজন হলে রোবটের মাধ্যমেই তা করা যাচ্ছে। ব্যারিকেডের বাইরে থেকেই রিমোট কন্ট্রোলের মাধ্যমে সংক্রমিত এলাকায় রোবটের মাধ্যমে করছে চেন্নাই পুলিশ।

0 Comments

শহরের বিভিন্ন সংস্থার সঙ্গে হাত মিলিয়ে মাত্র এক সপ্তাহে এই রোবট তৈরি করেছে চেন্নাই পুলিশ। যা নিঃসন্দেহে কঠিন সময়ে পুলিশ কর্মীদের সুরক্ষিত ভাবে আইন রক্ষা করতে সাহায্য করছে।

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.