কুয়াশায় গাড়ি চালাচ্ছেন? সুরক্ষার প্রাথমিক টোটকা

language dropdown

শীতকালে কুয়াশার মধ্যে গাড়ি চালানোর কারণে নিয়মিত দেশের বিভিন্ন প্রান্ত থেকে দুর্ঘটনার খবর আসে। বিশেষ করে উত্তর ভারতে এই সমস্যা দেশের অন্যান্য প্রান্তের থেকে অনেকটা বেশি। এক নজরে কুয়াশায় সুরক্ষিত ভাবে গাড়ি চালানোর পাঁচটি সহজ উপায় দেখে নিন।

expand ছবি দেখুন
কুয়াশায় সুরক্ষিত ভাবে গাড়ি চালানোর পাঁচটি সহজ উপায় দেখে নিন

হাইলাইটস

  • গতি কমিয়ে নিন
  • ফগ ল্যাম্প ব্যবহার করুন
  • লেন পরিবর্তন করবেন না

ভারতের রাস্তায় গাড়ি চালানো অন্যতম কঠিন ও ধৈর্যের কাজ। শীতের সময় তাপমাত্রা কমলে এই কাজ আরও কঠিন হতে শুরু করে। শীতকালে রাস্তায় কুয়াশা দৃশ্যমানতা কমিয়ে দেয়। শীতকালে কুয়াশার মধ্যে গাড়ি চালানোর কারণে নিয়মিত দেশের বিভিন্ন প্রান্ত থেকে দুর্ঘটনার খবর আসে। বিশেষ করে উত্তর ভারতে এই সমস্যা দেশের অন্যান্য প্রান্তের থেকে অনেকটা বেশি। এক নজরে কুয়াশায় সুরক্ষিত ভাবে গাড়ি চালানোর পাঁচটি সহজ উপায় দেখে নিন।

আস্তে চালান

কুয়াশায় সুরক্ষিত ভাবে গাড়ি চালাতে গাড়ির গতি নিয়ন্ত্রণে রাখুন। যে রাস্তায় অন্য সময় 40-50 কিমি প্রতি ঘণ্টায় গাড়ি চালান, কুয়াশা থাকলে গতি কমিয়ে 25-30 কিমি প্রতি ঘণ্টা করে দিন। কম গতি থাকার কারণে কম জায়গায় ব্রেক করে গাড়ি দাঁর করাতে পারবেন। দুর্ঘটনা এড়াতে আগে থেকে সতর্ক হতে পারবেন।

লেন পরিবর্তন করবেন না

6f2s12oo

(কুয়াশায় গাড়ি চালানোর সময় লেন পরিবর্তন করবেন না)

কুয়াশায় কখনই নিজের লেন পরিবর্তন করবেন না। এর ফলে সুরক্ষিত ভাবে গাড়ি চালাতে পারবেন।

হ্যাজার্ড ল্যাম্প ব্যবহার করবেন না

কুয়াশায় গাড়ি চালানোর সময় অনেকেই হ্যাজার্ড ল্যাম্প জ্বালানোর ভুল করেন। শুধুমাত্র গাড়ি দাঁড়িয়ে থাকার সময়েই এই আলো জ্বালাতে হয়। এর ফলে আপনি অন্য গাড়িকে ভুল সংকেত দিতে পারেন। যার ফলে দুর্ঘটনা হতে পারে।

ফগ ল্যাম্প ব্যবহার করুন

kmrknh6g

(সুরক্ষিত থাকতে ফগ ল্যাম্প ব্যবহার করুন)

কুয়াশায় সুরক্ষিত ভাবে গাড়ি চালাতে লো বিম অথবা ফগ ল্যাম্প ব্যবহার করুন। হাই বিম আলো ব্যবহার করলে কুয়াশার সময় কিছুই দেখতে পাবেন না। ফগ ল্যাম্প ব্যবহার করে গাড়ি চালানো সবথেকে সুরক্ষিত।

দাঁড়িয়ে অপেক্ষা করুন

dhfkbjt8

(পরিস্থিতি খারাপ হলে রাস্তার বাঁ দিকে দাঁড়িয়ে পড়ুন)

0 Comments

কুয়াশায় কিছু দেখতে না পেলে রাস্তার বাঁ দিকে সুরক্ষিত জায়গা দেখে দাঁড়িয়ে পড়ুন। এর পরে কুয়াশা কমার অপেক্ষা করুন।

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

Be the first one to comment
Thanks for the comments.