ঋষি কাপুরের জন্যই জনপ্রিয় হয়ে উঠেছিল ‘ববি রাজদূত’

language dropdown

গত শতকের সাতের দশকের গোড়ায় ভারতের টু হুইলার জগতে জাঁকিয়ে বসতে চাইছিল Rajdoot GTS 175। তাদের সেই ইচ্ছেকে পূরণ করেছিল একটি ছবি—‘ববি’।

'ববি' ছবি মুক্তির পরে তরুণ প্রজন্মের মধ্যে জনপ্রিয় হয়েছিল Rajdoot GTS 175 expand ছবি দেখুন
'ববি' ছবি মুক্তির পরে তরুণ প্রজন্মের মধ্যে জনপ্রিয় হয়েছিল Rajdoot GTS 175

‘এসকর্টস গ্রুপ'-এর ইতিহাসে ঋষি কাপুরের এমন অবদান যে সংস্থার পক্ষ থেকে বলিউডের জনপ্রিয় অভিনেতা চিরকা‌লই ধন্যবাদার্হ হয়ে থাকবেন। গত শতকের সাতের দশকের গোড়ায় ভারতের টু হুইলার জগতে জাঁকিয়ে বসতে চাইছিল Rajdoot GTS 175। তাদের সেই ইচ্ছেকে পূরণ করেছিল একটি ছবি—‘ববি'। রাজ কাপুর পরিচালিত সেই ছবিই ঋষি কাপুরের প্রথম ছবি। বহু বিজ্ঞাপনী প্রচার যা করে উঠতে পারেনি, তা করে দেখিয়েছিল সুপারহিট ব্লকবাস্টার ছবি ‘ববি'। এই একটি ছবিতে রাতারাতি ঘরে ঘরে ঢুকে পড়েছিল ওই টু হুইলার। তার নাম হয়ে দাঁড়িয়েছিল ‘ববি রাজদূত'।

6vf4ofdk

Rishi Kapoor and Dimple Kapadia in their debut film 'Bobby' that released in 1973.

তৎকালীন বলিউডের মধ্যবয়স্ক নায়কদের তুলনায় একজন সদ্য তরুণকে মোটরবাইক চালাতে দেখে দর্শকরা দারুণ খুশি হয়েছিল। ভারতে তাদের বাইক বিক্রি করতে ‘এসকর্টস' গাঁটছড়া বেঁধেছিল পোলিশ নির্মাতা এসএইচএল-এর সঙ্গে। এবং ‘ববি রাজদূত' ছিল তাঁদের প্রাথমিক প্রয়াস। ১৭৩ সিসি, টু স্ট্রোক ইঞ্জিনের ওই বাইকের শক্তি (7.5 bhp & 12.7 Nm) ততটা ছিল না। বসার সিটও আরামপ্রদ নয়। তবুও ওই বাইকের চাহিদা তরুণদের মধ্যে তুঙ্গে ওঠে। এবং তা ‘ববি' মুক্তি পাওয়ার পরে।

সামাজিক দূরত্বে সৃজনশীলতার পরিচয়, নেটিজেনদের মন জিতলেন ই-রিক্সা চালক

9drkd2v4

'ববি' নামে জনপ্রিয় হয়েছিল এই মোটরসাইকেল (ছবি: বিশ্বরূপ গাঙ্গুলি, Wikimedia Commons)

ঋষি কাপুরের প্রয়াণের পরে ভারতীয় অটোমোবাইল শিল্পজগৎ শ্রদ্ধা জানিয়েছে প্রবীণ অভিনেতাকে। হিরো গ্রুপ-এর চেয়ারম্যান পবন মুঞ্জল জানিয়েছেন, ‘‘আমি গভীর শোকাহত আমার প্রিয় বন্ধু ঋষি কাপুরের প্রয়াণে। হিরের মতো, উনিও ছিলে বহুমাত্রিক এক মানুষ। ভারতীয় ছবির এক কিংবদন্তি। তাঁর বিপুল কাজের মধ্যে দিয়ে তিনি চিরকাল সকলের কাছে স্মরণীয় হয়ে থাকবেন।''

pd4k114c

2010 সালে 'দো দুনি চার' ছবিতে বাজাজ চেকতকে ঋষি কাপুরের

0 Comments

মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রাও হৃদয় বিদারক শ্রদ্ধা নিবেদন করেন প্রয়াত অভিনেতার প্রতি। তিনি লেখেন, ‘‘আমার প্রজন্মের কাছে, আমাদের ছোটবেলার এক সুন্দর আকর্ষণকে কেউ উপড়ে নিল। বিদায় বন্ধু। তুমি নিশ্চয়ই এখনও হাসছ এবং দিগন্তের ওপারে কোনও নতুন জাতিকে বিনোদন দিচ্ছ।''

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.

You might be interested in

New Car Models

Be the first one to comment
Thanks for the comments.