Union Budget 2019: সরকারের বড় পদক্ষেপে সস্তা হল ইলেকট্রিক গাড়ি

ভারতে ইলেকট্রিক গাড়িতে 12 শতাংশ পন্য পরিষেবা কর দিতে হতো। সাধারন বাজেটে এই কর কমিয়ে 5 শতাংশ করার পরস্তাব আনা হয়েছে। এর ফলে ইলেকট্রিক গাড়ির দাম এক ধাক্কায় অনেকটা কমে যাবে।

ছবি দেখুন

শুক্রবার সংসদে 2019 সালের সাধারন বাজেট পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। দেশের অর্থ ব্যাবস্থা মজবুত করতে এই বাজেটে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। সাধারন গাড়িতে এই বাজেটে বড় ছাড় না থাকলেও ইলেকট্রিক গাড়ির পন্য পরিষেবা করে ছাড় মিলেছে। আগে ভারতে ইলেকট্রিক গাড়িতে 12 শতাংশ পন্য পরিষেবা কর দিতে হতো। সাধারন বাজেটে এই কর কমিয়ে 5 শতাংশ করার পরস্তাব আনা হয়েছে। এর ফলে ইলেকট্রিক গাড়ির দাম এক ধাক্কায় অনেকটা কমে যাবে। এর সাথেই ইলেকট্রিক গাড়ি কেনার সময় নেওয়া ঋণের সুদে আয়করে 1.5 লক্ষ টাকা ছাড় দেবে কেন্দ্র।

গোটা দেশে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়াতে পন্য পরিষেবা কর কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তে দেশের মধ্যবিত্তের মধ্যে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়তে পারে। অনেক দিন ধরেই ইলেকট্রিক গাড়িতে কর কমানোর আবেদন জানানো হচ্ছিল। এছাড়াও দেশে ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বাড়াতে যন্ত্রাংশ আমদানিতে আমদানি শুল্ক কমানো হয়েছে সাধারন বাজেটে।

0 Comments

কেন্দ্রের এই সিদ্ধানে দেশে আরও বেশি কোম্পানি ইলেকট্রিক গাড়ি তৈরীতে আগ্রহ দেখাবে। ইতিমধ্যেই Mahindra, Hyundai, Audi এর মতো কোম্পানিগুলি ভারতে ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার তোড়জোড় শুরু করেছে। 2020 সালে লঞ্চ হবে Maruti Suzuki -র প্রথম ইলেকট্রিক গাড়ি। এছাড়াও দুই চাকার ইলেকট্রিক গাড়ির দুনিয়ায় প্রবেশ করতে চলেছে Bajaj Auto আর Piaggio। এছাড়াও গাড়ির ইলেকট্রিক গাড়ির ব্যাটারিতেও মিলবে বিশেষ ছাড়।

অটো সংক্রান্ত সাম্প্রতিক খবর আর রিভিউস জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube.